Breaking News
Home / Abroad Life / জাপানের প্রয়োজন দক্ষ জনশক্তির
Loading...

জাপানের প্রয়োজন দক্ষ জনশক্তির

সূর্যোদয়ের দেশ জাপান। এটি পৃথিবীর অন্যতম শান্তিপূর্ণ একটি দেশ। চমৎকার প্রাকৃতিক পরিবেশ শোভিত জাপান বিশ্বে উন্নত তথ্য প্রযুক্তি আর সমৃদ্ধ অর্থনীতির দেশ হিসেবেই বেশি পরিচিত।

জাপানের প্রতি বিদেশিদের রয়েছে প্রচন্ড অাগ্রহ। দেশটিতে বৈধভাবে কাজ করার সুবিধা জাপানকে অন্যান্য দেশ থেকে অনেকটাই এগিয়ে রেখেছে। এছাড়া জাপানে স্থায়ী হওয়ারও বিশেষ সুযোগ রয়েছে।

জনসংখ্যার নিম্নহার জাপানের জন্য গুরুত্বপূর্ণ সমস্যা হিসেবে দেখা হচ্ছে। বয়স্ক লোকের সংখ্যা দিন দিন বৃদ্ধি পাচ্ছে। এই পরিস্থিতিতে দীর্ঘ মেয়াদে জাপানের অর্থনৈতিক অগ্রগতি ধরে রাখতে গেলে প্রয়োজন কর্মক্ষম লোকের।

ফলে তৃতিয় বিশ্বের দেশগুলোর জন্য জাপানে চাকরির ক্ষেত্রে দক্ষ জনশক্তি রপ্তানির সম্ভাবনা সৃষ্টি হয়েছে। বর্তমানে বিভিন্ন পেশায় বহু বিদেশি জাপানে বসবাস করছেন। এর মধ্যে বাংলাদেশির সংখ্যাও নেহায়েত কম নয়।

জাপান প্রবাসী কাজী নাসির উদ্দীন, দীর্ঘদিন ধরে জাপানে বসবাস করছেন। তিনি জাপানে বাংলাদেশিদের অবস্থান সম্পর্কে জানান, ‘জাপানীরা বাংলাদেশিদের খুব পছন্দ করে। এখানে অনেকেই পড়ালেখা করতে আসেন। জাপানের শিক্ষার মান আন্তর্জাতিক মানের।

Loading...

জাপানের বিশ্ববিদ্যালয়ে তুলনামুলকভাবে অনেক কম খরচে পড়াশোনা করার সুযোগ রয়েছে ছাত্র-ছাত্রীদের। পড়াশোনার পাশাপাশি পার্ট টাইম চাকরির সুযোগ দেয় জাপান সরকার যা ইউরোপ বা আমেরিকার অনেক উন্নত দেশেই নেই। তাছাড়া বাৎসরিক অবকাশকালীন সময়ে পার্ট-টাইম চাকরির সময় নিয়ে কোন বাধ্যবাধকতাও নেই।’

জাপানে প্রতি ঘন্টায় পার্ট-টাইম চাকরির বেতন সর্বনিন্ম ৮০০ জাপানিজ ইয়েন। কাজ ও ভাষার দক্ষতা বাড়ার সাথে সাথে এই বেতন আরও বাড়ে। এভাবে পড়াশোনার পাশাপাশি চাকরি করে নিজের পড়াশোনার খরচ মিটিয়ে অনেকে দেশে টাকা পাঠাচ্ছেন। তাছাড়া পড়ালেখা শেষেই ফুলটাইম চাকরির সুযোগ আছে জাপানে।ওয়ার্ক ভিসা থাকলে পারমানেন্ট রেসিডেন্স হওয়ার জন্য আবেদন করা যায়।

কাজী নাসির উদ্দীন আরো বলেন, ‘বর্তমান বিশ্বে দক্ষ ও অভিজ্ঞ প্রোগ্রামারদের চাহিদা যেমন অনেক বেশি, তেমনি জাপানও তার ব্যতিক্রম নয়, কিন্তু সেখানে কাজ করতে গেলে জাপানী ভাষা জানা খুবই জরুরী। আর জাপানী ভাষা জেনে জাপান আসা মানে নিশ্চিতভাবে ভালো কিছুর সুযোগ সৃষ্টি হওয়া।’

তাছাড়া বাংলাদেশ থেকে জাপানে অনেক পণ্যের রপ্তানিরও সুয়োগ রয়েছে। বিশেষ করে দেশীয় সব্জী, ফলমূলের ব্যাপক চাহিদা রয়েছে জাপানে। অন্যান্য দেশের তুলনায় জাপানী ভিসা পাওয়াও অপেক্ষাকৃত সহজ। ফলে জাপান হতে পারে বাংলাদেশি অভিবাসীদের সম্ভাবনাময় গন্তব্য।

Loading...

Check Also

জাতিসংঘ নিহত ৩ বাংলাদেশি শান্তিরক্ষীকে সম্মাননা জানালো

কর্তব্যরত অবস্থায় নিহত বাংলাদেশের তিন জন শান্তিরক্ষীকে সম্মাননা জানিয়েছে জাতিসংঘ। বুধবার নিউইয়র্কে জাতিসংঘ সদরদপ্তরে আন্তর্জাতিক …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *